Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
নীলফামারীতে কম্বাইন হার্ভেস্টারের মাধ্যমে সমলয়ের ধান কর্তন শুরু
বিস্তারিত

নীলফামারীতে কম্বাইন হার্ভেস্টারের মাধ্যমে সমলয়ের ধান কর্তন শুরু

                                           

স্টাফ রিপোর্টার, নীলফামারী

১৫ নভেম্বর ২০২৩, ১৯:৫৩              

                

নীলফামারীতে ১৫০বিঘার সমলয়ে রোপা আমন ধান কর্তন শুরু হয়েছে কম্বাইন হার্ভেস্টারের মাধ্যমে। বুধবার দুপুরে নীলফামারী সদর উপজেলার সংগলশী ইউনিয়নের কাদিখোল সরকারপাড়া সুবর্ণখুলী এলাকায় কর্তন কর্মসুচির উদ্বোধন করেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ।

উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে উপ-পরিচালক ড. এসএম আবু বকর সাইফুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন পুলিশ সুপার গোলাম সবুর পিপিএম-সেবা, উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহিদ মাহমুদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা আতিক আহমেদ, সংগলশী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কাজী মোস্তাফিজার রহমান, কৃষক মতিউর রহমান প্রমূখ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা রুপম মহসিন রেজা আলোচনা সভার সঞ্চালনা করেন। এতে জানানো হয় ৫৫জন কৃষক ১৫০বিঘার সমলয়ে রোপা আমন আবাদ করেছেন সরকারের ২০২২-২০২৩ অর্থ বছরে কৃষি প্রনোদনা কর্মসুচির অংশ হিসেবে। বলা হয়, একই সময়ে একযোগে বীজতলা তৈরি, যন্ত্রের সাহায্যে একযোগে চারা রোপন ও একই সময়ে ফসল কাটা ও মাড়াই করা হচ্ছে রোপা আমনের আবাদে।

কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে এখানে চাষাবাদ করা হয়েছে। রাইস সিডিং মেশিনের সাহায্যে ট্রেতে ম্যাট টাইপ সুস্থ্য ও রোগমুক্ত চারা উৎপাদন এবং রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে চারা রোপন করা হয় কৃষি প্রযুক্তির অংশ হিসেবে।  উপজেলা কৃষি কর্মকর্তা আতিক আহমেদ জানান, সমলয়ে আবাদে হেক্টর প্রতি ২০জন শ্রমিক সাশ্রয় হওয়ার পাশাপাশি চারা রোপনে অর্ধেক খরচ কমে আসে কৃষকের। কৃষি প্রযুক্তির ফলে অন্তত ৩০ভাগ সেচ কম লাগছে এবং জ¦ালানি খরচ ও শ্রমিক প্রয়োজনীয়তা কমে আসছে।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কৃষিতে প্রযুক্তির ব্যবহার দেশকে খাদ্যে সমৃদ্ধ করছে। ফসল আবাদে যান্ত্রিকতা তথা প্রযুক্তির ব্যবহারের যে ধারা শুরু হয়েছে এরফলে কৃষি আধুনিক কৃষিতে রুপান্তরিত হচ্ছে।

যাযাদি/এসএস

            

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
15/11/2023
আর্কাইভ তারিখ
30/11/2028