Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
নীলফামারীতে পুষ্টির চাহিদা পূরণে পতিত জমিতে সবজি চাষ
বিস্তারিত

নীলফামারীতে পুষ্টির চাহিদা পূরণে পতিত জমিতে সবজি চাষ



এসএপ্রিন্স, নীলফামারী


প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২৩, ০০:০০





নীলফামারীতে পুষ্টির চাহিদা পূরণে পতিত জমিতে কৃষি অফিসের সবজি চাষ 

যাযাদি:

নীলফামারীতে পুষ্টির চাহিদা পূরণে পতিত জমিতে সবজি চাষে সাফল্য পেয়েছে সদর উপজেলা কৃষি বিভাগ। কৃষি বিভাগের সহায়তায় রাস্তার পাশে অনাবাদী জমিতে মাচা তৈরি করে সবজির চাষ করা হচ্ছে। এতে নিজেদের চাহিদা মিটিয়ে বিক্রি করে লাভবান হচ্ছেন চাষিরা। কৃষি বিভাগ বলছে, এই উদ্যোগে স্থানীয়দের পুষ্টির চাহিদা মিটানোর পাশাপাশি আর্থসামাজিক উন্নয়ন ঘটছে।

নীলফামারী-সৈয়দপুর প্রধান সড়কের ধারে বিচ্ছিন্নভাবে ৬ কিলোমিটার পতিত জায়গায় মাচায় ঝুলছে শিম, লাউ, বরবটিসহ বিভিন্ন সবজি। সবজি চাষের এ কার্যক্রম হাতে নিয়েছে সদর উপজেলা কৃষি অফিস। কৃষকরা বলছেন, যেসব নিচু এলাকায় সবজি চাষ হয় না সেখানে রাস্তার ধারে উঁচু পতিত জমিগুলোতে নানা সবজি লাগানো হয়েছে।

পরিবারের পুষ্টির পাশাপাশি চাষ হওয়া এসব সবজি বিক্রি করে লাভবান হচ্ছেন কৃষকরা। সারাদেশে এমন উদ্যোগ ছড়িয়ে দিতে পারলে পতিত জমির ব্যবহার করে দেশের সবজির চাহিদা মেটানো সম্ভব হবে বলে মনে করেন নীলফামারী সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আতিক আহমেদ।

সম্প্রতি কৃষি বিভাগের এমন উদ্যোগকে স্বচক্ষে দেখতে সরজমিনে যান উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক শাহিদ মাহমুদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান, ভাইস চেয়ারম্যান দীপক চক্রবর্তী, সংগলশী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কাজী মোস্তাফিজার রহমান।

উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশকে কাজে লাগিয়ে রাস্তার ধারে পরে থাকা পতিত জমি চাষ করে লাভবান হচ্ছেন চাষিরা। স্থানীয়দের পুষ্টির চাহিদা মেটানোর পাশাপাশি আর্থসামাজিক উন্নয়ন ঘটছে।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
04/12/2023
আর্কাইভ তারিখ
22/12/2027